Wednesday, February 20, 2019


Article Tag No. #2019-67

Title: অন্য বসন্ত


অন্ধকারের ক্ষীণ আলোটা অস্তমিত হবে যেন ঠিক এই মুহুর্তেই আমার বিচলিত দৃষ্টির প্রান্তরে তুমি কাশফুলের শুভ্রতা নিয়ে আমাকে বরণ করলে আমি নিজের অজান্তেই শতাধিক ধ্রুবতারার সংলাপে গা ভাসিয়েছি। অপৃষ্ট চেতনার কাহন, বেগতিক রোমান্টিসিমের অভয়ারণ্যে যতবার খুঁজেছি নিজেকে, শব্দ ছন্দের আলিঙ্গনে তুমিই অপ্রিয় সত্য! ভালোবাসি তোমায়, উর্ধগগণে চেয়ে থাকি তোমার বসন্তের কবিতায়, তুমি রূপময়ী, উথলে ওঠা জাহ্নবী নদীর জোয়ার, আমার সংবেদনশীলতা খানিক আলোকবর্ষ দূরে আছে। সমাসের বিশ্লেষণ এখন তোমার পুলকিত দৃষ্টি, শিহরিত আবেগ, অদেখার নাভিশ্বাস কে উপেক্ষা করে আমার ঘুম ভাঙ্গায় - তুমি সেই চাতক, যে এখনও গাঙ্গিনির তীরে মেলে ধরে তুর পাহাড়ের উচ্ছ্বাস। আমি বিহ্বল তোমার আপাত ভালোবাসায়, আমি প্রেমিক বটেই তবু পেতে চায় তোমায় আমার উপন্যাসের চরিত্রে! কি? তুমি দিগ্বিদিক হারিয়ে ফেলেছ? আমি যে তোমায় ভালোবাসি, যদি আমি অনন্ত জীবন পাই - আজকের প্রতিটা মুহূর্ত শঙ্খশুভ্র মেঘপুঞ্জে , শুক্লাকাশে, নক্ষত্রের রাতে চিৎকার সমাগমে বলব তোমার নাম, ভালোবাসি তোমায়। লক্ষ কোটি মুমূর্ষের কারাগারে, জনতার কোলাহলে খুঁজে পাই তোমার নিঝুম ছায়া, আমি বুঝে গেছি শুধু কথা, গান নয় — নীরবতা রচিত হয়েছে আমাদের। নির্জন ঘাসে বসলে শান্তি মেলে তোমার অভিমানী ঠোঁট চোখে ভাসে, দেহের প্রথম কোন প্রেমের মতন
রূপ তোমার— এলোচুল ছড়িয়ে ঢেকে রেখেছো গূঢ় রুপখানি, সোনালী চিলের ন্যায়।

বুঝতে পারোনি আমার ভালোবাসা? আমি কবি না, কিন্তু তোমার স্বপ্নের আদলে যথারীতি সহবাস হয়েছে দুটো ভাবনার, এই নবান্নে শুরু হোক আমাদের জীবন এক নদীর উজ্জ্বল জল কোরালের মতো কলরবে। ভালোবেসে যাবো সন্ধি শতাব্দীর সেই শালিকের কুয়াশাচ্ছন্ন রাতের জেগে ওঠা পর্যন্ত, কথা দিলাম!!

Don't copy or repost without prior permission.