Friday, October 27, 2017

আমি সিগারেট, তোমার বেদনা নিবারক

Article Tag No. 31216
© Abiyad Ahmed 



আমি সিগেরেট 
- আবিয়াদ আহমেদ


‘প্রাণ নেই আমার’ - অথচ কত বোবা, ঘর-পোড়ার প্রাণকে প্রতিনিয়ত জাগিয়ে তুলি। তোমরা আমায় দেশলাইয়ের সংস্পর্শে এনে, কত লম্বা সুখটান দাও। রাস্তার মোড়ে, বিছানায় বসে যতই বীরপ্রতাপ হও না কেন আমি তোমার নিত্য সঙ্গী থাকি! সেদিনের রাতগুলো - রক্তিম লাল চোখে নিজের কত কষ্ট আমার সাথে শেয়ার করলে, মনে আছে অভি?

১২ নভেম্বর, ২০০১ সেদিন পুরো রাত তোমার সাথে আমিই ছিলাম, আজ নিজেকে নিয়ে এত গর্ব হয়, তাই তোমারই কাছে এসেছি নিজের বর্ণনা দিতে।
বছর ১৭ ছিল তোমার, তুমি তখন কলেজে পড়তে, কাজ বলতে পড়াশুনো আর টিউশনি কিন্তু এরই মাঝে তুমি শারিনের ঘোর প্রেমে পড়লে। তখন আমি আসিনি তোমার জীবনে, কত প্রেম বিনোদন তোমাদের ছিল সেটা দেখার সুযোগ হয়ে ওঠেনি। অজ্ঞাত ছিল, আমাকে কী করে কাছে নিতে হয়, আমার স্বাদ কেমন এসব ব্যাপারে। একদিন তোমাদের প্রচন্ড ঝগড়া থেকে মন কষাকষি আরম্ভ হয়। স্বাদ বুঝে, আমার বুকে মাথা পেতেছিলে। নিতে পারতেন আমার ঘ্রাণ, কাশি হতো - নাক জ্বালা করত, উফফ! বেচারা অভি, তোমার কাছে এসব এত কষ্টের মনে হয়েছিলোনা কারণ, তোমার ভালোবাসার দেয়া আঘাতটা আমার চেয়েও বিষাক্ত ধরণের ছিল।

আমাকে চুপটি করে একটা কথা বলেছিলে, “ভাই, তোর যদি অনুভূতি থাকত, আমি তোকেই নিয়ে সংসার বাঁধতাম” - বড্ড হাসি পেয়েছিল আমার, আমি জড়-নারী, তাই তোমাকে পাল্টা ফিলিংসটা বোঝাতে সক্ষম ছিলাম না। সেইদিন তোমার সূত্রপাত আমার সাথে আলাপের। তারপর তোমার কষ্টের নিবারক হয়ে তোমার জীবনের কত ভূমিকা নিয়েছি সেটা তুমি আমার চেয়ে ভালোই বুঝবে।

আচ্ছা, আমার একটা বিষয় বোধগম্য হচ্ছেনা যে তোমাদের দৈনিক চিন্তা, তোমার ভালোবাসার নারী, তোমাদের ক্লান্তি - এসবের চেয়ে কী আমি সত্যি আলাদা? সত্যি আমি কী তোমাদের নিবারক? নাকি তোমার মনের কোষ্ঠকাঠিন্য! তোমাদের মধ্যে অন্যতম সেরা সুন্দরী রয়েছে, কত রাত তাদের সাথে মন জুড়িয়ে মজা করে থাকো, আর অমনি ঝগড়া হলেই,মন কষাকষি হলেই হুড়মুড় করে আমাকে নিয়ে ভাবতে আরম্ভ করো কেন?

তোমরা মানুষকে স্বার্থপর বলে নিজেকে নিঃস্বার্থ মানুষ প্রমান করো। কিন্তু আজই তোমার যে এত জ্বর, না খেয়ে বিছানায় পড়ে আছ কোথায় তোমার সেই প্রেমিকা? কোথায় তোমার অর্থের গুরুত্ব? নেই - কারণ দেখতে পাচ্ছ, যাকে তুমি সবচেয়ে বেশি ধ্যান দিয়েছ সেই ২০ পয়সার আত্মসম্মান নিয়ে তোমার দিকে মুখ ফিরিয়ে তাকাইনি, তোমাকেই নিজের যন্ত্রণাটা মুখ বুজে সোয়ে নিতে হবে। আর এইযে নিঃস্বার্থ মানুষ, এত যন্ত্রণা নিয়ে যখন কাটাতে পারছনা তখন যে আমার সাহারা নিলে, তবে তুমিই বা কোথায় নিঃস্বার্থ রইলে?
হ্যাঁ, আবার বলছি, আমি তোমার প্রেমিকা নয়, আমার জন্য তুমি কোনওদিন ছুটেও বেড়াও না, তবু আমি তোমার কষ্টের নিবারক হয়েই তোমার পাশে নিজেকে সপে দিয়েছি। পকেট থেকে আমি ভেঙ্গে যায়, আমাকে কোনওদিন চিকিৎসালয়ে নিয়ে যাওয়ার কথা ভেবেছ? যার ২০ পয়সার আত্মতুষ্টির আবেগ আছে, তার একটু শীত করলে কত ব্যবস্থা করে দাও তোমরা।


বাস্তবিক হও, তোমার হাতের যে ঘাটা পড়ে সেটা ওরা বুঝবেনা - আমাকেই রাতের অন্ধকারে সইতে হবে আর তোমার চোখের পানি আমাকেই মুছতে হবে।

সত্যি অর্থে তো আমি তোমার প্রেমিকা অভি! আমাকে নেবে তোমার জীবনযাত্রার জড়-নারী রূপে?