Thursday, October 26, 2017

"ব্যঙ্গরূপে আমার প্রেম"

Article Tag No. 31215
© Abiyad Ahmed 

This post is dedicated to: Noor Hossain 


হারিয়েছে সেই সুখ সূর্যাস্তের নীলিমায়, কত আক্রোশ জমেছে অন্তরে সেকথা বলা দায়! অগ্নির পরীক্ষা বোধহয় ছিলনা, তবু কত শুনেছি গঞ্জনা তোমার প্রান্তরে। একদিন বিকেলের শেষ বাসে, তুমি ছিলে লাল ওড়না ঢেকে, কেঁড়েছিলে মোর প্রাণ জন্ম জন্মান্তরে। বিহ্বল প্রান্তবিদুর শীত ঘিরেছিলো আমার সিগারেটের ধোঁয়ায়, হারালো সেই সুখ সূর্যাস্তের নীলিমায়।

কথার বেসামাল ঝড় তুলেছিল মন, খামখেয়ালি ভালোবাসার রৌদ্দুর জিতেছিল সেটা, নয়মৌজার আকাশে বাতাসে তোমার শুভাস ছড়িয়ে - স্বপ্নের ঘোড়া ছুটিয়েছিলে আমার নিষ্পাপ মনে। চিরতরে তুমি ছিল পক্ষীল জগতের ময়ূরী, অলক্ষে তুলি শুকাল বর্ষার আগমনে।

ভিড় রাস্তায় তোমার আনাগোনা, জানালার কয়েদি হয়ে, চেতনার ছিটেফোঁটা রাখোনি অন্তরে, দাদীর আশা অমর রহে, চিরনিদ্রায় আজ নিদ্রিত, তোমার সুভাষ দেখার অপেক্ষায়, প্রতিটি পদে রাখত খেয়াল তোমার, ফন্দি করে সাজিয়েছিলাম ঘর, আমার নেমন্তনে আসবে যদি, বৃদ্ধা রানীর দুইগাল ভরে হাসবে খানি।

বাকরুদ্ধ রাসলীলায় বদ্ধ আজ এই জানালা, হুতোম পেঁচার মত তাকিয়ে তোমার ‘কথা-কাহিনীর’ আড়ালে, বোধহয় আজ তোমার চোখে ছানি এসেছি, মূর্ছা গেছে তোমার নিষ্পাপ বিবেক। খেয়াল আছে? সারারাত এক করে দিয়েছিলাম সাদা পাতায় তোমার নাম লেখা, তুমি ভুলে যেত পারো কিন্তু আমার কলমের কালি আজও জীবিত, তোমার চক্ষুপল্লবের উল্টোদিকে।

সেই শীতের কথা মনে পড়ে? কলেজ গেটের সামনে তুমি গোলাপি চুড়িদার পড়ে, আমি সুদূর থেকে তোমার মিষ্টি হাসিটা উপভোগ করছিলাম। বল তোমার অক্ষিগোলক সেদিন আমাকে পেরেছিল খুঁজতে? না, আমার ব্যথিত অনুভূতি, না তুমি সেদিন আমাকে দেখতে পায়নি কারণ সেদিন আমি তোমার চোখের সামনে লম্বা নিঃশ্বাস এর সাথে সুখটানে ব্যতিব্যস্ত ছিলাম।

অপরাধী বানানো একটা সান্ত্বনা মাত্র, সৎ মনের ভালোবাসা নেয়ার মত যোগ্যতা তোমার নেই, দু’চার কথায় ব্রিটিশ-বাংলা বললেই যোগ্যতা আসেনা সেটার প্রমান এর চেয়ে আর কী ভালো হতে পারে? যাই হউক লোকের সমুদ্রে যা ঘটে যায় সেটা ঘটনা - ঘটনা হলেও অনেকটা আরামের ঘুম পূর্ণিমার রাত্রিতে আসত, কিন্ত রটনা - মিথ্যে অপবাদ তুমি আমাকে যে দিয়েছ সেটা কী আমার শুভঃ লগ্ন ছাপিয়ে যেতে পারেনা? সব ইতিহাসের একটা conclusion থাকে, আমাদের কী সেটাও ছিলনা? পাতাল ফুঁড়ে যদি মাদক পেতাম, চন্দ্র-সূর্য-গ্রহ সবাইকে খাইয়ে নিজের গ্রহদোষ ঠিক করতাম, বেসামাল মনের ঘুমটা আসত।

তোমার ধনধান্যে আমার একটা পংক্তি -

শূন্যতার লেশ নেই আজই,
জগৎ সংসারে যদি তৃষ্ণার ঢেউ উথলে ওঠে -
পিস্তলের অহংকার দেখাতে রাজি,
মিথ্যে স্বপ্নেরা গাহিছে গীত, বেদনায় বুক ফাটে!


শেষ রাতের নিদ্রায় আচ্ছন্ন থাকে হিয়া -
লালসা আমায় চিনেছে বৈক, বিবেকের স্বরবর্ণে,
পথিক আজ কেবল বাঁশি বাজায়, ওরে পিয়া!
যুদ্ধে মেতেছে মন - বিবস্ত্র, বিবর্ণে!



  • সংগৃহীত

  • Write your complaint/suggestion Here